এম.মনছুর আলম, চকরিয়া:

জাতীয় বৃক্ষরোপন আলোকে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ত্রিশ লক্ষ শহীদের স্মরণে শহীদের বিনিময়ে অর্জিত স্বাধীনতার আত্মত্যাগ ও আত্নদানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়া উপজেলায় একযোগে পাঁচ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করা হয়েছে।

বুধবার (১৮ জুলাই) সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলা প্রশাসন ও কক্সবাজার উত্তর বন বিভাগের আয়োজনে আনুষ্টানিক উদ্বোধনের মধ্যদিয়ে এ বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। সকালের দিকে উপজেলার ফাঁসিয়াখালী রসিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাত প্রধান অতিথি হিসেবে চারা রোপন মাধ্যমে এ বৃক্ষরোপন কর্মসূচি শুভ উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, ফাঁসিয়াখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, ক্রেল প্রকল্পের উপজেলার সাইট অফিসার আবদুল কাইয়ুমসহ সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের  প্রধান অতিথি সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মৃতি চিরসবুজ করে রাখার জন্য দেশে ৩০ লক্ষ বৃক্ষরোপন করা হবে। এ বৃক্ষরোপন কর্মসূচির মাধ্যমে নতুন প্রজন্ম দেশে দেশে স্বাধীনতার সংগ্রামে শহীদদের দেশপ্রেম ও আত্মত্যাগে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি পরিবেশ দূষণে বিপন্ন পৃথিবীকে রক্ষায় অংশ নেবে।বর্তমান সরকারের দেশকে চির সবুজের দেশে রূপান্তরিত করে এটি একটি যুগান্তকারী মাইল ফলক প্রদক্ষেপ।

জাতীয় ভাবে সারাদেশে একযুগে বৃক্ষরোপন পালনে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এই দিবস পালনের মাধ্যমে দেশে ও দেশের বাইরে একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারী অপচেষ্টাও রোধ করা সম্ভব হবে। এতে যেমন নতুন প্রজম্মের আত্মপরিচয়ের সংকট মোচন হবে, তেমনি ধর্মনিরপেক্ষ একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জাতিকে যে চরম মূল্য দিতে হয়েছে তা তারা জানতে পারবে বলে তিনি জানান।